চীনে নতুন আতঙ্ক হান্টা ভাইরাস

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই এবার আতঙ্ক ছড়াচ্ছে হান্টাভাইরাস। চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে একজনের মৃত্যু হয়েছে। এখবর দিয়েছে ইন্ডিয়া টুডে। এদিকে ভারত ও আরো কিছু দেশে সোয়াইন ফ্লু এবং বার্ড ফ্লুর বিস্তার ঘটছে।

চায়না গ্লোবাল টাইমস জানায়, চীনের ইউনান প্রদেশের এই ব্যক্তি সোমবার একটি বাসে কাজের জন্য শানডং প্রদেশে ফেরার পথে মারা যান। সেই সঙ্গে বাসে থাকা অন্য ৩২ জন ব্যক্তিকেও ভাইরাসের জন্য পরীক্ষা করা হয়েছিল।

চিনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহের (সিডিসি) মতে, হান্টাভাইরাস মূলত ইঁদুরের দ্বারা ছড়িয়ে পড়ে এবং এই ভাইরাস বিভিন্ন ধরণের রোগের কারণ হতে পারে। রেন্টাল সিনড্রোমের (এইচএফআরএস) সাথে হান্টাভাইরাস পালমোনারি সিনড্রোম (এইচপিএস) এবং জ্বর হতে পারে। তবে জানা গিয়েছে, এই রোগটি বায়ুবাহিত নয় এবং কেবলমাত্র যদি লোকেরা ইঁদুরের প্রস্রাব, মল, লালা এবং সংক্রামিত ব্যক্তির কামড়ের সম্মুখীন হয় তবেই আক্রান্ত হয়। এইচপিএসের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, মাথা ঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যা সহ ক্লান্তি, জ্বর এবং পেশী ব্যথা।

যদি চিকিৎসা না করা হয় তবে পরে কাশি এবং শ্বাসকষ্ট হতে পারে এবং এই ভাইরাস মারাত্মক আকার ধারণ করতে পারে। সিডিসি অনুসারে, ইঁদুরের সংখ্যা নিয়ন্ত্রণই হল হান্টাভাইরাস সংক্রমণ রোধের প্রাথমিক কৌশল।

যমুনা টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here