1. abir.sayeed@gmail.com : abir :
  2. xerosmac@gmail.com : Mohin Soy : Mohin Soy
  3. zakariashipon1993@gmail.com : Narayanganj Tribune : Narayanganj Tribune
  4. sifat.sikder13@gmail.com : Sifat Sikder : Sifat Sikder
September 27, 2021, 1:03 am

অ্যানেস্থেসিয়ার সরাসরি চিকিৎসক নিয়োগে পদোন্নতি বঞ্চিতের অভিযোগ

Reporter Name
  • Update Time : Tuesday, August 10, 2021

করোনা পরিস্থিতি মোকাবিলায় ৪০৯ জন বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দেবে সরকার। ৬ষ্ঠ গ্রেডের এ পদে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে এসব চিকিৎসককে জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিয়া) হিসেবে নিয়োগ দেয়া হবে।

এ জন্য বিসিএস নিয়োগ বিধিমালা-১৯৮১ সংশোধন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ইতোমধ্যে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

এদিকে স্বাস্থ্য ক্যাডারে সারা দেশে সরকারি হাসপাতালে নিয়োজিত অনেকে ১৫ বছর পার করলেও পদোন্নতি না পেয়ে ৯ম গ্রেডে রয়েছেন। তাদের সুযোগ না দিয়ে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে সরাসরি ৬ষ্ঠ গ্রেডে নিয়োগ দিলে এ ক্যাডারে বড় ধরনের বৈষম্য তৈরি হবে বলে অভিযোগ উঠেছে। নিয়োগ বন্ধে ভুক্তভোগীরা আদালতে রিট করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

স্বাস্থ্য ক্যাডারে কর্মরত একাধিক চিকিৎসক অভিযোগ করেছেন, ৫ বছরের অভিজ্ঞতা যাদের আছে তাদের ৬ষ্ঠ গ্রেডে নিয়োগ দেয়া হলে বর্তমান চাকরিতে যারা অ্যানেস্থেসিয়া বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করে নবম গ্রেডে মেডিকেল অফিসার পদে আছেন তারা কোথায় যাবেন? নতুনদের ৬ষ্ঠ গ্রেডে যোগদান করালে সিনিয়র চিকিৎসকরা জুনিয়র হবেন, আর জুনিয়ররা সিনিয়র হয়ে যাবেন।

জানতে চাইলে নেয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ মামুন খান, জুনিয়র কনসালটেন্ট (চলতি দায়িত্ব) জেনারেল হাসপাতাল, নারায়ণগঞ্জ বলেন, স্বাস্থ্য ক্যাডারের জন্য আমাদের প্রিলিমিনারী, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে তিনটি ধাপে মেধা যাচাই করে নিয়োগ দেয়া হয়েছে। এরপর পদোন্নতির জন্য চাকরি স্থায়ীকরণ, পিএসএসসি’র মাধ্যমে তিন বিষয়ে পরীক্ষায় পাশ করা ও ৫ বছর সন্তোষজনক চাকরির মেয়াদ পূর্ণ হলে পদশুন্য থাকা সাপেক্ষে জুনিয়র কনসালন্টেন্ট পদে পদোন্নতি দেয়া হয়।

তিনি বলেন, একই ক্যাডারে ষষ্ঠ গ্রেডে শুধুমাত্র মৌখিক পরীক্ষার মাধ্যমে নেয়াটা অযৌক্তিক। সারা দেশে আমাদের তিন শতাধিক অ্যানেস্থেসিয়ার চিকিৎসক বিভিন্ন হাসপাতলে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন। তাদের মধ্যে ২ শতাধিক এ বিষয়ে ডিগ্রিধারী রয়েছেন, তদের সেসব পদে না বসিয়ে নতুন করে নিয়োগ দেয়াটা প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

ফেনী সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. এম এ হাশেম বাদল বলেন, স্বাস্থ্য ক্যাডারের মতো একটি সংবেদনশীল বিষয়ে শুধুমাত্র মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্যতা নির্ধারণ করা কঠিন বিষয়। আমাদের দেশে নিয়োগ বাণিজ্য কিংবা চাকরি বাণিজ্যের ঘটনা একেবারে অপরিচিত নয়। তড়িঘড়ি করে এরকম নিয়োগ দেয়া হলে তাতে অনিয়ম হওয়ার সুযোগ থাকছে।

এ বিষয়ে জানতে চাইলে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন জাগো নিউজকে বলেন, আমাদের কাছে চাহিদা দেয়া হয়েছে, সে মোতাবেক পরীক্ষা নিয়ে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

যারা সুপারিশ করেছে তাদের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক সরাসরি ৪০৯ জন অ্যানেস্থেসিওলজিস্ট নিয়োগের সুপারিশ দিতে আমরা পিএসসিতে চাহিদা পাঠিয়েছি। কেন এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে সেটি স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 TV Site
Develper By ITSadik.Xyz