1. abir.sayeed@gmail.com : abir :
  2. xerosmac@gmail.com : Mohin Soy : Mohin Soy
  3. zakariashipon1993@gmail.com : Narayanganj Tribune : Narayanganj Tribune
  4. sifat.sikder13@gmail.com : Sifat Sikder : Sifat Sikder
September 26, 2021, 7:41 pm

ঢাকা থেকে কুকুর না তাড়ানোর পক্ষে জয়া-নওশাবা

Reporter Name
  • Update Time : Monday, August 31, 2020


কুকুরের প্রতি ভালবাসার এ এক অনন্য নিদর্শন।  দেওয়ালের পুরোটাজুড়েই রয়েছে কুকুর ও বেড়ালের ছবিতে আঁকা নানা বার্তা। যার একটি এমন, ‌‘ঢাকা শুধু মানুষের না, প্রাণী ও প্রকৃতিরও।’ আবার চোরের বয়ানে আরেকটি চিত্রকর্ম আছে এমন, ‌‘কুকুরের জ্বালায় ঠিকমতো চুরিও করতে পারি না।
কুকুর বেড়ালদের এই দেয়ালচিত্র প্রদর্শনীতে দেখা যাবে কুকুর-বেড়ালের ভিড়ও। আর এই সব কুকুর-বেড়ালদের ভালোবাসার পরশ বুলাতে হাজির হয়েছিলেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও কাজী নওশাবা আহমেদ।
মূলত পথকুকুর নিয়ে সচেতনতা তৈরিতে পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার (প) ফাউন্ডেশনের উদ্যোগে ২৮ ও ২৯ আগস্ট ধানমন্ডির সাত মসজিদ রোডে (১০ নম্বর সড়ক) দেয়ালচিত্র আঁকার আয়োজন হয়েছে।জয়া আহসান বলেন, ‘মানুষের সবচেয়ে কাছের প্রাচীনতম এই বন্ধুটির (কুকুর) ওপর চরম নির্দয়তার প্রকাশ আমরা প্রায়ই দেখতে পাই। এই অসংবেদনশীলতা দূর হোক তা আমি মনেপ্রাণে চাই। একটি প্রাণবিক ঢাকা গড়ার লক্ষ্যে এই আয়োজন চলছে। যেখানে ঢাকার সকল সচেতন নাগরিক, পরিবেশবাদী ও প্রাণী অধিকার কর্মীরা আসছেন। এসেছি আমিও। অভিনেত্রী নওশাবা বলেন, ‘করোনার অলিখিত লকডাউনের মধ্যেই আমি আমার কুকুরকে হারিয়েছি। অসুস্থতার কারণে সে মারা যায়। পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার লকডাউনের মধ্যেই তার কবরের ব্যবস্থা করে। আমি যখন শুনি তারা এমন একটি আয়োজন করছে তারা- বলেছি, ‘আমার কোনও ইনভাইটেশন লাগবে না আমি চলে আসব।’ আমি নিজেও পেইন্টার। কিন্তু এখানে যারা কাজ করছেন, তাদের সামনে আঁকার সাহস পাইনি। সত্যি, আমাদের প্রাণবিক ঢাকা দরকার।

জানা যায়, সড়কজুড়ে ১৬০ ফিট দেয়ালচিত্র আঁকা হবে এই উদ্যোগের মাধ্যমে। ২৮ আগস্ট ও ২৯ আগস্ট অনেকটাই কাজ হয়েছে। বাকিটাও শিগগিরই শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। উল্লেখ্য, সম্প্রতি রাজধানীতে কুকুরের সংখ্যা কমিয়ে আনার জন্য প্রায় ৩০ হাজার কুকুর অন্য জেলায় পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তবে এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছেন প্রাণী অধিকার কর্মীরা। তারই অংশ হিসেবে কুকুরদের রক্ষায় সচেতনতা তৈরিতে ‘প’ ফাউন্ডেশন আয়োজন করে এমন দেয়ালচিত্র প্রদর্শনীর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 TV Site
Develper By ITSadik.Xyz