2.2 C
New York City
Tuesday, January 28, 2020
Home অন্যান্য আওয়ামী লীগের তরুণ প্রজন্মের চোখে শেখ মুজিব

আওয়ামী লীগের তরুণ প্রজন্মের চোখে শেখ মুজিব

শেখ মুজিবুর রহমান

 

রুশি চৌধুরীর জন্ম ১৯৭৫ সালের অনেক পরে। পরিবারের কাছ থেকে মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান সম্পর্কে তার জানার সূচনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ছাত্রলীগের রাজনীতিতেও জড়িয়েছিলেন।

১৫ই আগস্টের হত্যাকাণ্ড তার ব্যক্তিজীবন এবং রাজনৈতিক মতাদর্শের উপর গভীরভাবে দাগ কেটেছে।

“আমি বঙ্গবন্ধুকে নিয়ে যখন কোন কথা বলতে যাই, আমার চোখের সামনে দুইটা জিনিস ভেসে ওঠে। প্রথমত; বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণ দিচ্ছেন আঙুল তুলে। আবার ভেসে ওঠে বঙ্গবন্ধু সিঁড়িতে পড়ে আছেন, ঐ আঙুলটি ওঁনার নেই,” বলছিলেন রুশি চৌধুরী।

রুশি চৌধুরী। রুশি চৌধুরী, এক সময় ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন।                           ছবির কপিরাইট বিবিসি বাংলা                                                                                                                                                                                           

গত ১৫ বছরে যারা আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িয়েছেন কিংবা সমর্থক হয়ে উঠেছেন, তাদের সবার কাছে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক মতাদর্শ মুখ্য বিষয় হয়ে উঠেছে।

পরিবার এক্ষেত্রে বড় ভূমিকা রাখলেও আওয়ামী লীগের দিক থেকে শেখ মুজিবুর রহমানকে তুলে ধরার নানা প্রয়াসও ছিল চোখে পড়ার মতো।

শেখ মুজিবুর রহমানের বই ”অসমাপ্ত আত্মজীবনী” প্রকাশিত হবার পর সেটি আওয়ামী লীগের তরুণ কর্মী-সমর্থকদের জন্য এক রকম পাঠ্য বইয়ের মতো হয়ে উঠে।

বর্তমানে ঢাকা মহানগর ছাত্রলীগের সাথে সম্পৃক্ত নাজনীন নাহার বিপা বলেন, তাঁর রাজনৈতিক মতাদর্শ গঠনের ক্ষেত্রে এসব বিষয় ভূমিকা রেখেছে।

“আমাদের তরুণ প্রজন্মের কাছে তো জিনিসগুলো অনেক ধোঁয়াশা ছিল। আমরা তো বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে জানতে পারতাম না। আমি যখন ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়লাম, তখন দেখলাম যে একটা মানুষ ১৩-১৪ বছর জেলে কাটিয়ে দিয়েছেন। ওঁনার নেতৃত্বের গুণাবলী এবং তিনি যে কথা বলতেন ওটা ভালো লাগতো,” বলছিলেন নাজনীন নাহার বিপা।

নাজনীন নাহার বিপা নাজনীন নাহার বিপা                                                                                         ছবির কপিরাইট বিবিসি বাংলা                 
১৫ই আগস্ট প্রতিবারই দেশজুড়ে প্রায় প্রতিটি পাড়া, মহল্লা এবং গ্রামে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ ব্যাপকভাবে প্রচার করে।

এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে ইউটিউবসহ নানা অনলাইন প্ল্যাটফর্মে শেখ মুজিবুর রহমানকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভাষণ আপলোড করা হয়েছে।

শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে গ্রাফিক, নভেলসহ নানা মাধ্যমে এসব বিষয় প্রচারের জন্য সক্রিয় আছে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সিআরআই।

তাদের মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মের কাছে শেখ মুজিবকে তুলে ধরা।

সিআরআই-এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস বলেন, শেখ মুজিবুর রহমানের বিভিন্ন ভাষণ থেকে ১০০টি উদ্ধৃতি বাছাই করে একত্রিত করা হয়েছে।

“যে জায়গাটায় দেখছি যে গ্যাপ আছে বা আমাদের কিছু করার আছে, যেটা ইউথ ফ্র্যান্ডলি ওয়েতে প্রেজেন্ট করা যায়, তখনই ঐ জায়গাগুলোতে আমরা কাজ করছি,” বলছিলেন মি: শামস।

আওয়ামী লীগ মনে করে, ১৯৭৫ সালের পর থেকে দীর্ঘ ২১ বছর অর্থাৎ ১৯৯৬ সাল পর্যন্ত বিভিন্ন মাধ্যমে শেখ মুজিব উপেক্ষিত ছিলেন।

তারা মনে করছেন, শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক যত বেশি তুলে ধরা হবে, তরুণ প্রজন্মকে তাঁর রাজনৈতিক মতাদর্শের প্রতি তত বেশি আকৃষ্ট করা সম্ভব হবে।

বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সন্ত্রাসী আলাউদ্দিন গ্রেফতার রিমান্ড চাইবে পুলিশ

নারায়ণগঞ্জ ফতুল্লা থানা কুতুবপুর ইউনিয়নের কুখ্যাত সন্ত্রাসী আলাউদ্দিন হাওলাদার গ্রেপ্তার হয়েছেন। ছাগল চুরির অভিযোগে দুই যুবককে অমানবিক নির্যাতনের ঘটনায় দায়ের হওয়া মামলায়...

ছাত্ররাজনীতি : প্রত্যাশার আলাপন

ফিরে আসুক ছাত্র রাজনীতিতে স্বচ্ছতা!! চলমান রাজনীতিকে কেন্দ্র করে কিছু কিছু রাজনৈতিক দলগুলো ছাত্র নেতাদের ব্যবহার করার চেষ্টা করার পায়তারা...

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাসিব ও মুরছালিনের মিছিল নিয়ে যোগদান

শনিবার (৪ জানুয়ারি) ছিল বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী অনুষ্ঠানে আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ...

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগ

বিশ্বের সর্ব বৃহত্তম ছাত্র সংগঠন হিসেবে সুপরিচিত বাংলাদেশ ছাত্রলীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করলো নারায়নগঞ্জ জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। গতকাল সন্ধ্যায়...

Recent Comments