6.9 C
New York
Thursday, February 27, 2020
Home অন্যান্য এ যেন নারায়ণগঞ্জের এক মরুভূমি!

এ যেন নারায়ণগঞ্জের এক মরুভূমি!

যেদিকে চোখ যায়, পানির দেখা মেলে অনেক জায়গাতেই। বলা চলে, মরুভুমির সঙ্গে এই একটিমাত্রই পার্থক্য
বৃহত্তর রসুলপুরের। তবে দুর্গন্ধযুক্ত, পঁচা সেই পানি খাওয়ার উপায় নেই। বিশুদ্ধ পানির জন্য এই অঞ্চলের হাজার হাজার মানুষের নিদারুণ হাহাকার যেন মরুভূমি অঞ্চলের করুণ কাহিনীকেই স্মরণ করিয়ে দেয়।

ওয়াসা কর্তৃপক্ষের কাছে বারবার ধর্না দিয়েও কাঙ্খিত সমাধান পাচ্ছেনা ফতুল্লার কুতুবপুরের অবহেলিত রসুলপুরের জনসাধারণ। স্থানীয় জনপ্রতিনিধিরাও পালন করছেন নীরব ভূমিকা। এরই মধ্যে জীবানুবাহী, ময়লা পানি পান করে অসংখ্য মানুষ আক্রান্ত হয়েছেন পানিবাহিত রোগে। তবুও টনক নড়ছে না সংশ্লিষ্টদের।

খোঁজ নিয়ে জানা যায়, ওয়াসার সরবরাহ করা পানি একেবারেই পানের অযোগ্য। ফলে বিকল্প উৎসের সন্ধানে হাঁপিয়ে উঠেছেন এই অঞ্চলের অধিবাসীগণ। সমস্যা সমাধানের আশায় বিভিন্ন স্থানে যোগাযোগ করে প্রতিকারের পরিবর্তে কেবল আশ্বাস মিলছে।

এতে একপ্রকার মানবিক বিপর্যয়ের সম্মুখীন রসুলপুরবাসী। স্থানীয় জনপ্রতিনিধিদেরও দেখা মেলে না সহসা। বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট থেকে আদৌ কোনোদিন মুক্তি মিলবে কিনা, সেই প্রশ্ন এখন রাজধানী ঢাকা’র নিকটবর্তী রসুলপুরের সকলের মনে। সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হচ্ছেন নারী, শিশু ও বৃদ্ধেরা। সকল প্রকার নাগরিক সুযোগ-সুবিধা বঞ্চিত এই অঞ্চলের মানুষ একে মহাবিপর্যয়ের সাথে তুলনা করছেন। এরই মধ্যে অনেকেই রসুলপুর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। যারা নিতান্তই অপারগ, তাঁরা সকাল থেকে সন্ধ্যা অবধি পানির জন্য একপ্রকার যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। লম্বা লাইন ধরে পানি সংগ্রহ করতে গিয়ে অন্যসকল কাজ বন্ধ রাখতে হচ্ছে।

স্থানীয় অধিবাসী আব্দুর রাজ্জাক রাজা জানান, বিভিন্ন জায়গায় ধর্না দিয়ে আমরা এখন ক্লান্ত। বছরের পর বছর চলে গেলেও আমাদের সমস্যার সমাধান হচ্ছেনা। দেশের নাগরিক হিসেবে আমরা ভ্যাট-ট্যাক্স দিয়েও নূন্যতম নাগরিক সুবিধা পাচ্ছিনা। এলাকাবাসীর দুর্ভোগের কথা বিবেচনা করে স্থানীয় এক শিল্পপ্রতিষ্ঠান প্রতিদিন নিজস্ব উদ্যোগে অনেককে পানি দিচ্ছে। আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। কিন্তু এই গুরুতর সমস্যার স্থায়ী সমাধান প্রয়োজন।

পানি সঙ্কট থেকে মুক্তি পেতে রসুলপুরবাসী ঢাকা ওয়াসা ও স্থানীয় জনপ্রতিনিধিদের আশু পদক্ষেপ কামনা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আকর্ষণীয় অফারঃস্বল্প খরচে রিসার্ভ বাসে ভারত ভ্রমণ

কম খরচে ভারত ভ্রমণ করতে চান তাহলে আপনার জন্য আকর্ষণীয় অফার নিয়ে এসেছে বিশ্বস্ত ভ্রমণ প্রতিষ্ঠান ভ্রমণ বিলাস।

সন্ত্রাসী আলাউদ্দিন গ্রেফতার রিমান্ড চাইবে পুলিশ

নারায়ণগঞ্জ ফতুল্লা থানা কুতুবপুর ইউনিয়নের কুখ্যাত সন্ত্রাসী আলাউদ্দিন হাওলাদার গ্রেপ্তার হয়েছেন। ছাগল চুরির অভিযোগে দুই যুবককে অমানবিক নির্যাতনের ঘটনায় দায়ের হওয়া মামলায়...

ছাত্ররাজনীতি : প্রত্যাশার আলাপন

ফিরে আসুক ছাত্র রাজনীতিতে স্বচ্ছতা!! চলমান রাজনীতিকে কেন্দ্র করে কিছু কিছু রাজনৈতিক দলগুলো ছাত্র নেতাদের ব্যবহার করার চেষ্টা করার পায়তারা...

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাসিব ও মুরছালিনের মিছিল নিয়ে যোগদান

শনিবার (৪ জানুয়ারি) ছিল বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী অনুষ্ঠানে আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ...

Recent Comments