6.9 C
New York
Thursday, February 27, 2020
Home অন্যান্য জামায়াত নেতা ভোল পাল্টে আ.লীগে: ফতুল্লায় তোলপাড়

জামায়াত নেতা ভোল পাল্টে আ.লীগে: ফতুল্লায় তোলপাড়

পাল্টেছেন দল, পেয়েছেন পদ। ইউনিয়ন আ.লীগের প্রথম সারির পদ বাগিয়ে ফতুল্লার জলিল মাদবরের এখন পোয়াবারো। আর দলের ত্যাগী নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ।

আব্দুল জলিল মাতবর। যিনি ১৬ বছর ধরে ফতুল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি। ২০০৩ সালে গঠিত কমিটিতে ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি পদ বাগিয়ে নেন তিনি। কিন্তু পুরোনো একটি চাঁদার রশিদে জানা গেল তিনি জামায়াতে ইসলামীর একনিষ্ঠ কর্মী ও দাতা। তবে সবচেয়ে আশ্চর্যের বিষয়, থানা ও ইউনিয়ন আওয়ামী লীগের শীর্ষ নেতারাই এ বিষয়টি জানতেন না! ১৬ বছর পরে আব্দুল জলিল নামের ওই ব্যক্তিকে নিয়ে তোলপাড় শুরু হয়েছে আওয়ামী লীগে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, আব্দুল জলিল মাদবরের আদি নিবাস ঢাকা জেলার নবাবগঞ্জের রুহিতপুরে। স্বাধীনতাযুদ্ধের সময় তার বিতর্কিত ভূমিকার কারণে স্বাধীনতা পরবর্তী সময়ে এলাকাবাসীর রোষনালে পড়ে এলাকা ছেড়ে নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা ইদ্রাকপুরে শৈলকুড়িয়া চলে আসেন। আশ্রয় নেন স্থানীয় প্রভাবশালী ইয়াছিন মাদবরের বাড়ীতে। এরপর তিনি ওই মাদবর বাড়িতে বিয়ে করেন। বিয়ের পর পদবী বদলে তিনিও বনে যান মাদবর। ঘরজামাই থেকে ধীরে ধীরে শৈলকুড়িয়া এলাকায় নিজের অবস্থান শক্ত করে ফেলেন।

আব্দুল জলিল মাদবর ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর শৈলকুড়িয়ায় জামায়াত ইসলামকে সুসংগঠিত করার কাজে সক্রিয় হয়ে উঠেন। এই সংগঠনটির আর্থিক যোগান দিতে ‘বায়তুল মাল’ নামে তহবিল সংগ্রহের কাজে মাঠে নামেন। ধীরে ধীরে সদস্য সংগ্রহ করে গোপনে জামায়াতে ইসলামীকে সংগঠিত করতে থাকেন। নিজেও চাঁদা দিতেন নিয়মিত। এসব চাঁদার রশিদ এ প্রতিবেদকের হস্তগতও হয়েছে।

কিন্তু ১৯৯৬ সালে আওয়ামী লীগ রাষ্ট্র্রীয় ক্ষমতায় আসার পরে তিনি রাতারাতি কৌশলে বদলে যান। আওয়ামী লীগের স্থানীয় কয়েকজন নেতার সাথে সর্ম্পক গড়ে তোলেন। ওইসব নেতাদের নানা সুযোগ-সুবিধা দিয়ে ক্রমে আওয়ামী লীগে প্রবেশ করতে শুরু করেন। কয়েক বছরের মধ্যেই তিনি বনে যান আওয়ামী লীগ নেতা! ২০০৩ সালের ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের সম্মেলনে তাকে বানানো হয় ফতুল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি। এরপর থেকে তিনি প্রতিষ্ঠিত আওয়ামী লীগ নেতা।

দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতি করে আসলেও হঠাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে আব্দুল জলিল মাদবরের জামায়াতে ইসলামীতে আর্থিক অনুদান দেবার রশিদের দু’টি কপি ভাইরাল হয়। এর সূত্র ধরে আওয়ামী লীগ নেতারাও নড়েচড়ে বসেন। পরবর্তীতে তদন্ত করতে গিয়ে এর সত্যতাও পান তারা।

এ বিষয়ে ফতুল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেহান শরীফ জানান, আব্দুল জলিল মাদবরের বিষয়ে এ অভিযোগটি আসার পরে আমরা তদন্ত শুরু করি। এলাকাবাসীর সাথে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তিনি একসময় জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন তার প্রমাণ পাওয়া গেছে। ফলে তার বিরুদ্ধে দলীয় ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে আগামী কাউন্সিলর উপলক্ষ্যে তালিকায় তার নাম বাদ দেয়া হয়েছে। পরবর্তীতে কমিটি গঠন হলে তাকে দল থেকে বাদ দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে এখনও তাকে বহিঃস্কার করা হয়নি।

এতদিন পরে হঠাৎ করে তার বিরুদ্ধে এসব অভিযোগের পেছনে কোন ব্যক্তিস্বার্থ রয়েছে কী-না এমন প্রশ্নের জবাবে রেহান শরীফ বলেন, আমাদের প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা দলে অনুপ্রবেশকারীদের বিষয়ে খোঁজ-খবর নেয়ার নির্দেশ দেবার পরে মূলত আমরা এ বিষয়টিকে গুরুত্ব দেই। এখানে কোন ব্যক্তিস্বার্থ নেই।

এ বিষয়ে ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম শওকত আলী জানান, আমিও বিষটি শুনেছি। তবে এ বিষয়ে আমার কাছে কোন তথ্য নেই।

তবে এ বিষয়ে আব্দুল জলিল মাদবরের সাথে যোগাযোগ করা হলে তিনি নিজেকে বর্তমানে অসুস্থ দাবি করে পরে কথা বলবেন বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আকর্ষণীয় অফারঃস্বল্প খরচে রিসার্ভ বাসে ভারত ভ্রমণ

কম খরচে ভারত ভ্রমণ করতে চান তাহলে আপনার জন্য আকর্ষণীয় অফার নিয়ে এসেছে বিশ্বস্ত ভ্রমণ প্রতিষ্ঠান ভ্রমণ বিলাস।

সন্ত্রাসী আলাউদ্দিন গ্রেফতার রিমান্ড চাইবে পুলিশ

নারায়ণগঞ্জ ফতুল্লা থানা কুতুবপুর ইউনিয়নের কুখ্যাত সন্ত্রাসী আলাউদ্দিন হাওলাদার গ্রেপ্তার হয়েছেন। ছাগল চুরির অভিযোগে দুই যুবককে অমানবিক নির্যাতনের ঘটনায় দায়ের হওয়া মামলায়...

ছাত্ররাজনীতি : প্রত্যাশার আলাপন

ফিরে আসুক ছাত্র রাজনীতিতে স্বচ্ছতা!! চলমান রাজনীতিকে কেন্দ্র করে কিছু কিছু রাজনৈতিক দলগুলো ছাত্র নেতাদের ব্যবহার করার চেষ্টা করার পায়তারা...

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাসিব ও মুরছালিনের মিছিল নিয়ে যোগদান

শনিবার (৪ জানুয়ারি) ছিল বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী অনুষ্ঠানে আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ...

Recent Comments